বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যে সমীকরণে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারে বাংলাদেশ

যে সমীকরণে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :
বিশ্বকাপ শুরুর আগে কেউই ভাবতে পারেনি এতটা মলিন হবে বাংলাদেশের পারফরম্যান্স। বরং, সাকিব-মুশফিক-মিরাজরা শুনিয়েছিলেন বড় স্বপ্নের কথা। আসরের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে শুরুটাও দুর্দান্ত করেছিল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। সেই একটি জয়েই শেষ। তারপর টানা ছয় হার গ্রুপ পর্বেই বিদায়ের ঘণ্টা বাজিয়ে দিল। যদিও আশা এতটুকু—বাকি দুই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলে সেরা আটে অবস্থান গড়বে বাংলাদেশ। আর তাতে নিশ্চিত হবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা।

কিন্তু, শেষ দুই ম্যাচ জিতলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা পাবে বাংলাদেশ, এটি নিশ্চিত করে বলা মুশকিল। কারণ, বিশ্বকাপের সেরা চারে জায়গা পাওয়ার লড়াইয়ে আগেই দুদল নিশ্চিত করেছে নিজেদের অবস্থান। ভারত ও দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যে বিশ্বকাপের সেমি ফাইনালে উঠেছে। বাকি দুটি অবস্থানের জন্য লড়াই করছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান।

অন্যদিকে শেষ চারটি দল শ্রীলঙ্কা, নেদার‌ল্যান্ডস, বাংলাদেশ ও ইংল্যান্ডের লড়াইটা ভিন্ন। বিশ্বকাপ অভিযান শেষ হয়েছে আগেই। সেমির কোনো সুযোগ নেই। তাদের লড়াইটা চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়ার। সাত ও আটে থাকা শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের পয়েন্ট চার করে। নবম ও দশম স্থানে থাকা বাংলাদেশ ও ইংল্যান্ডের পয়েন্ট দুটি করে।

বাংলাদেশ যদি নিজেদের শেষ দুই ম্যাচে জিততে পারে তাহলে পয়েন্ট হবে ছয়। তাতেও অবশ্য নিশ্চিত হবে না চ্যাম্পিয়ন্স ট্রফি। বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের দিকে। তিন দলের যে কোনো দুটি দলকে হারতে হবে শেষ দুই ম্যাচেই। তাহলে বাংলাদেশ খেলতে পারবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। আর এক ম্যাচ জিতলে তাকিয়ে থাকতে হবে নেট রান রেটের দিকে।

বিশ্বকাপে বাংলাদেশের শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech